এই হিমে হেলদি খাবার

করেছে Tania Akter

হিম হাওয়া বইছে। এখন স্বাস্থ্যের বাড়তি যত্ন দরকার। আর সুস্বাস্থ্যের জন্য অবশ্যই খেতে হবে পুষ্টিকর খাবার। পুষ্টিগুণে ভরপুর খাবার হলো স্যুপ ও সালাদ। স্যুপ ও সালাদ যেমন সহজলভ্য, তেমনি ঝটপট তৈরি করা যায়। তাই ঘরে থাকা তাজা সবজি দিয়েই তৈরি করে নাও সুস্বাদু স্যুপ ও সালাদ। স্বাদু এই রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন সুমি

 

ফলের সালাদ
উপকরণ
আপেল কিউব করে কাটা ১ কাপ, আনারস কিউব করে কাটা ১ কাপ, তরমুজ কিউব করে কাটা ১ কাপ, আম ১ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, চাট মসলা ১/২ চা-চামচ, চিনি এক চিমটি, বিট লবণ সামান্য, কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, পুদিনা পাতাকুচি ১ চা-চামচ।

প্রণালি
ফল কেটে লেবুর রস মিশিয়ে ১০ মিনিট রাখো। বাকি সব উপকরণ মিশিয়ে নাও ভালো করে। এবার ভালো করে ফলে মেখে নাও। এবার এটি ফ্রিজে রাখো ১০ মিনিট। তারপর ঠান্ডা ঠান্ডা পরিবেশন করো।

 

 


চিকেন সালাদ

উপকরণ
জুলিয়ান কাটা মুরগির মাংস ১ কাপ, শসা ও টমেটো ১ কাপ, আদাবাটা ১/২ চা-চামচ, রসুনবাটা ১/৪ চা-চামচ, ধনে ও জিরাগুঁড়া ১/২ চা-চামচ, ওয়েস্টার সস ১/২ চা-চামচ, সাদা গোলমরিচগুঁড়া ১/৪ চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, মাস্টার্ড পেস্ট ১/২ চা-চামচ, আধা ভাঙা কালো গোলমরিচ ১/৪ চা-চামচ, সিসেমি অয়েল ১ টেবিল চামচ, চিলি ফ্লেক্স ১/২ চা-চামচ, চিনি ১/৪ চা-চামচ, তেল প্রয়োজনমতো, কাঁচামরিচ ১ টেবিল চামচ, ধনেপাতা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।

প্রণালি
প্রথমেই মুরগির মাংসে আদাবাটা, রসুন, সাদা গোলমরিচগুঁড়া, লেবুর রস, চিনি, মাস্টার্ড পেস্ট, ধনে ও জিরাগুঁড়া, চিলি ফ্লেক্স দিয়ে ভালো করে মেখে মেরিনেট করে নাও। এবার একটি কড়াইয়ে তেল গরম করে মেখে রাখা মাংস ভেজে নাও। ভাজা হয়ে এলে ওয়েস্টার সস দিয়ে নেড়ে নামিয়ে রাখো। এখন অন্য একটি পাত্রে কেটে রাখা সবজিগুলো দিয়ে তার মধ্যে ভাজা মাংস, চিলি সস, ধনে পাতা, গোলমরিচের গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে নেড়ে নাও। তারপর হয়ে গেলে তিল ছড়িয়ে পরিবেশন করো চিকেন সালাদ।

 

তন্দুরি প্রন সালাদ
উপকরণ
চিংড়ি ১ কাপ, টক দই ১ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, কালো গোলমরিচ ১/৪ চা-চামচ, ব্রাউন সুগার ১/৪ চা-চামচ, আদাবাটা ১/৪ চা-চামচ, রসুনবাটা ১/৪ চা-চামচ, ডিমের সাদা অংশ ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ চা-চামচ, পাপরিকা ১/৪ চা-চামচ তন্দুরি মসলা ১/৪ চা-চামচ, চিলি সস ১ টেবিল চামচ, ধনেপাতা ১ টেবিল চামচ, কাঁচামরিচ ১ চা-চামচ, টক দই ১ টেবিল চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ, চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি
চিংড়ি মাছের সঙ্গে টক দই, লবণ, লেবুর রস, কালো গোলমরিচ, ব্রাউন সুগার, আদাবাটা, রসুনবাটা, ডিমের সাদা অংশ, কর্নফ্লাওয়ার, পাপরিকা, তন্দুরি মসলা দিয়ে ভালো করে মেখে মেরিনেট করে নাও। এবার প্যানে তেল গরম করে মেরিনেট করা চিংড়ি ভেজে লাল করে নাও। এবার ভাজা চিংড়িগুলো কেটে নিয়ে একটি বাটিতে ঢেলে কেটে রাখা মিক্সড সবজিগুলো দিয়ে একটু নেড়ে এর মধ্যে লবণ, কাঁচামরিচ, ধনেপাতা, টক দই, সরিষার তেল, গোলমরিচগুঁড়া, লেবু, চিলি ফ্লেক্স, চিলি সস দিয়ে মাখিয়ে নাও। মাখানো হয়ে গেলে উঠিয়ে পরিবেশন করো তন্দুরী প্রন সালাদ।


থানকুনি পাতার সালাদ

উপকরণ
থানকুনি পাতা ১ টেবিল চামচ, কাঁচা মরিচকুচি ৫-৬টা, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, শসাকুচি ১ টেবিল চামচ, টমেটোকুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি
সবকিছু একসঙ্গে মেখে সালাদ পরিবেশন করো।

 

 


প্রন হট স্যুপ উইথ ক্রুটন
উপকরণ
চিকেন স্টক ৩ কাপ, চিকেনকিমা ১ কাপ, চিংড়ি লেজসহ ১ কাপ, সয়াসস ২ চা-চামচ, চিনি ১ চা-চামচ, ভিনেগার ১ চা-চামচ, কর্নফ্লাওয়ার পানিতে গুলানো ২ টেবিল চামচ, টেস্টিং সল্ট ১/২ চা-চামচ, টমেটো কেচাপ ২ টেবিল চামচ, মাখন ১ চা-চামচ, মোজারেলা চিজকুচি ১ টেবিল চামচ, গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচকুচি ১ টেবিল চামচ, ভাজা পাউরুটি কিউব ১ কাপ, আদাকুচি ১ চা-চামচ, আদাবাটা ১/২ চা-চামচ, লবণ স্বাদমতো।

 

প্রণালি
প্রথমেই চিংড়ি মাছ লবণ, সয়া সস, আদাবাটা, গোলমরিচগুঁড়া দিয়ে মেখে মেরিনেট করে নাও। এরপর মাছ তেল ও মাখনে ভেজে তুলে রাখো। এবার চিকেন স্টক গরম হয়ে এলে এতে সয়া সস, ভিনেগার, চিনি, কাঁচামরিচ, লবণ, চিকেনকিমা, ভাজা চিংড়ি দিয়ে নেড়ে লেবুর রস, আদাকুচি ও ভাজা পাউরুটি ছাড়া বাকি সব উপকরণ দিয়ে দাও। নামানোর আগে আদাকুচি, ভাজা পাউরুটি ও লেবুর রস ছড়িয়ে নামিয়ে পরিবেশন করো মজাদার প্রন হট স্যুপ উইথ ক্রুটন।

 


প্রন বিসক্যু

উপকরণ
চিংড়ি মাথা ও খোসা ৫০০ গ্রাম, চিকেন স্টক ১.৫ লিটার, তেজপাতা ২টা, রসুন কোয়া ১টা, সাদা আস্ত গোলমরিচ ১ চা-চামচ, লেবুর খোসা ২ পিস, সিসল্ট ১ চা-চামচ, পেয়াজকুচি ১টা, রসুন ছেঁচা ১টা, স্মোকড পাপরিকা ১/২ চা-চামচ, টমেটো পেস্ট ১ টেবিল চামচ, চিনি ১/২ চা-চামচ, ক্রিম ১ কাপ, লবণ ও গোলমরিচ স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ, ময়দা ১.৫ টেবিল চামচ ১/২ কাপ পানিতে গুলানো ধনেপাতাকুচি পরিমাণমতো।

প্রণালি
একটা পাত্রে চিংড়ির মাথা ও খোসা, চিকেন স্টক, তেজপাতা, লবণ, লেবুর খোসা, আস্ত গোলমরিচ, রসুন কোয়া দিয়ে ঢেকে ঢিমে আঁচে ৩০ মিনিট সেদ্ধ করতে হবে। অন্য পাত্রে মাখন গলিয়ে পেঁয়াজ, রসুন, টমেটো পেস্ট ও চিনি দিয়ে ভেজে নিয়ে এটা চিংড়ির স্টকে দাও। ২০ মিনিট পর স্টকটি নামিয়ে ঠান্ডা করো। এরপর এটা ব্লেন্ড করে নিয়ে ছেঁকে নাও। ছেঁকে নেওয়া স্টকটা চুলায় দিয়ে গরম করে এতে ক্রিম দিয়ে নেড়ে ময়দার গোলা দিয়ে নেড়ে ঘন করে নাও। গোলমরিচগুঁড়া ও পার্সলে কুচি ছড়িয়ে নামিয়ে পরিবেশন করো।

ক্রিম অব মাশরুম স্যুপ
উপকরণ
মাখন ২/৩ টেবিল চামচ, মাশরুম স্লাইস ১/২ পাউন্ড, গোলমরিচ গুঁড়া ১/২ চা-চামচ, ১ চা-চামচ ড্রাইড পার্সলে, ৩ কাপ চিকেন স্টক, ২টা ডিমের কুসুম, ক্রিম ১/২ কাপ, পেয়াজকুঁচি ২ চা-চামচ,
রসুনকুচি ১ চা-চামচ।

প্রণালি
প্যানে মাখন দিয়ে রসুনকুচি, পেঁয়াজকুচি একটু ভেজে মাশরুম দিয়ে ভেজে নাও। এতে কিছুটা গোলমরিচগুঁড়া, লবণ, ড্রাইড পার্সলে দিয়ে একটু নাড়াচাড়া করে চিকেন স্টক দিয়ে দাও। কিছুক্ষণ ঢিমে আঁচে রান্না করো। ডিমের কুসুম ও ক্রিম একত্রে ফেটে নাও। এটা স্যুপ দিয়ে নাড়তে থাকো। ঘন হয়ে এলে নামিয়ে পরিবেশন করো মজাদার স্যুপ।

 

ছবি:আফরোজা নাজনীন সুমি

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

six + nine =