শীতে ত্বকের যত্নে নারকেল তেল

করেছে Rodoshee Magazine

শীতে মানেই ত্বকে রুক্ষতার আবির্ভাব। ঠিকমত যত্ন না হলে বিপদের শেষ নেই।  তাই বাধ্য হয়ে সেদিকে খেয়াল রাখতেই হয়। আর ত্বকের সৌন্দর্য নির্ভর করে সুস্থতায়। মাথার চুল কিংবা পায়ের যত্নে রয়েছে নারকেল তেলের ব্যবহার। ত্বকের জন্যেও বেশ উপকারী।

শীত এলেই শুরু হয় ঠোঁট ফাটা। ঠোঁটের কোমলতা নষ্ট হয়। ঠোঁটের যত্নে লিপ জেলের বিকল্প হিসেবে নারকেল তেল ব্যবহার করা যেতে পারে। সকালে হালকা গরম পানি দিয়ে ঘষে মৃত কোষ তুলে ফেলতে পারো। সৌন্দর্যের পাশাপাশি ঠোঁটের চামড়া মসৃণ হয়ে উঠবে।

ঠোঁটের যত্ন নিতেই নারকেল তেল দরকার শুধু তা নয়। শীতের ঠাণ্ডা আর্দ্রতা ত্বকে টানটান ভাব আনে। এই অবস্থায় নারকেল তেল ব্যবহার করে ত্বকে সতেজ ভাব জাগিয়ে তোলা যায়। এদিকে নারকেল তেলে চামড়ায় উজ্জ্বলতা বাড়ে। তবে নারকেল তেলের পাশাপাশি জলপাইয়ের তেল মিশিয়ে নিয়েও ব্যবহার করা যেতে পারে।

চোখের নিচের নরম ত্বকে সহজেই কালচে দাগ পড়ে। রাত জাগার কারণে, সাধারণত এই দাগ পড়ে। কালো দাগ তুলতে দামি ক্রিমের বদলে কয়েক ফোঁটা নারকেল তেল নিয়ে ঘষে নিতে পারো। দেখবে আস্তে আস্তে এই দাগ উঠে যাবে।

পায়ের গোড়ালিতে নিয়মিত নারকেল তেল মাখলে পায়ের  ত্বক  মসৃণ থাকে।

নারকেল তেলের আরেকটি গুণ, মেকআপ রিমুভার হিসেবেও কাজে লাগে। এক্ষেত্রে পরিষ্কার তুলায় তেল লাগিয়ে চামড়া থেকে মেকআপ উঠিয়ে ফেলা যায়। মেকআপ পুরোপুরি রিমুভ হয়ে গেলে অল্প গরম পানি মুখ ধুয়ে নিতে হবে।

রোদসী/এসআইএস/আরএস

শীতে সৌন্দর্য চর্চার রুটিন

শীত ফ্যাশনে ‘মাফলার’

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

13 + nineteen =