সঙ্গী সিরিয়াস নয়

করেছে Sabiha Zaman

সম্পর্ক থাকা আর প্রেমে পড়ার মধ্যে রয়েছে বিস্তর ফারাক। প্রেমে পড়ার সময়গুলো যতটা পেলব, একটা সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়া মোটেই তেমন নয়। প্রেমে পড়লেই যে সম্পর্কে তা পরিণতি পাবে, তারও কোনো মানে নেই। আবার প্রেম চলতে চলতে হঠাৎ ছন্দপতন হলে অনেক সময়ই যোগাযোগ কমে, দেখা-সাক্ষাৎও তলানিতে এসে ঠেকে। এতেও সব সময় বোঝা যায় না আদৌ সম্পর্কটা আর আছে কি না। তবে সম্পর্ক নিয়ে সবার স্বচ্ছ ধারণা থাকা উচিত।

অনেক সময় দেখা যায়, এক পক্ষ মনে করে যে সম্পর্কে রয়েছে, কিন্তু অন্য পক্ষের ব্যবহার বুঝিয়ে দেয় প্রেম-প্রেম ব্যাপার থাকলেও সেটা আদতে সম্পর্ক নয়। দুজনের মধ্যে বোঝাপড়া থাকলে কোনো ক্ষতি নেই। কিন্তু একজনের স্পষ্ট করে জানানোর অভাবে সম্পর্ক যদি ঝুলে থাকে, তাহলে তা মোটেই সুখের হয় না। তোমাকেও কি এমন কোনো পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে? কয়েকটি লক্ষণ খতিয়ে দেখলেই বুঝতে পারবে সঙ্গী ঠিক কী চাইছে। দেখে নাও সঙ্গীর মনোভাব জানার কৌশল।
ঝুলিয়ে রাখার মানসিকতা থাকলে সঙ্গী কখনো তার পরিবার ও বন্ধুদের সঙ্গে তোমার পরিচয় করাবে না। কারণ, তোমার সঙ্গী এই সম্পর্ক নিয়ে যথেষ্ট সন্দিহান, এমনকি এটা আদৌ সম্পর্ক কি না, তা নিয়েও তিনি ধন্দে আছে।

এরা নিজেদের খুবই স্বাধীনচেতা ও ভবঘুরে হিসেবে দেখাতে চায়। যারা ঝুলিয়ে রাখতে পছন্দ করে সম্পর্ক, তারা কখনোই কোনো কমিটমেন্টের প্রসঙ্গে সোজাসাপ্টা উত্তর দেয় না। নানাভাবে এ ধরনের প্রশ্ন উদাসীন হয়ে এড়িয়ে যায়। মনোবিদদের মতে, তারা জেনেবুঝেই সবটা করে। কিন্তু এই নিয়ে প্রশ্ন তুললে তারা দুর্ব্যবহার করতে শুরু করে দেয়।
সম্পর্ক থাকলে পরস্পরের সঙ্গে দেখা করার ইচ্ছে নিশ্চয়ই থাকবে। লক্ষ করে দেখবে, তারা নিজেদের সুবিধামতো ছাড়া তোমার সঙ্গে কখনোই দেখা করবে না।
এদের তুমি প্রয়োজনে সঙ্গে সঙ্গে খুব কমই পাবে। তারা এই সম্পর্কটায় অসম্পূর্ণভাবে জুড়ে থাকছে, কারণ তোমাকে হয় একটা বিকল্প হিসেবে সে ভেবে রাখছে, অথবা সন্দিহান রয়েছে বলেই এমন ব্যবহার করছে। সম্পর্কে ঝুলিয়ে রাখার অন্যতম লক্ষণ হলো, তারা কখনোই তোমার মেসেজ বা ফোনের উত্তর একবারে দেবে না। তোমাকে অপেক্ষা করিয়ে রাখবে।

তারা নিজের মর্জি অনুযায়ী তোমার সঙ্গে কথা বলবে। নিজের মেজাজ ভালো হলে তোমার সঙ্গে এত গদগদ হয়ে কথা বলবে যে তুমি ভাববে এই তো আমার স্বপ্নের মানুষ। কিন্তু আবার দেখবে দু-তিন দিন তার কোনো পাত্তা নেই। অর্থাৎ বুঝবে ব্যাপারটা মোটেই সিরিয়াস সম্পর্ক নয়।

লেখা : রোদসী ডেস্ক

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

19 + 7 =