সঠিক হুইস্ক বাছাই করবো কীভাবে?

করেছে Shaila Hasan

শায়লা জাহানঃ

প্যানকেকের ব্যাটার কিংবা কেকের ফ্রস্টিং তৈরি, উপাদানগুলো মেশানোর নিমিত্তে রান্নাঘরে রাখার জন্য হুইস্ক হলো একটি আবশ্যক সরঞ্জাম। কিন্তু তুমি জানো কী বিভিন্ন কাজে সাহায্য করার জন্য এর রয়েছে ভিন্ন ভিন্ন ডিজাইন করা হুইস্ক? এর প্রতিটি প্রকার কখন ব্যবহার করতে হবে আসো জেনে নিই।

হুইস্ক বা কুকিং হুইপস হলো রান্নার এমন এক সরঞ্জাম যার এক প্রান্তে একটি সরু হাতল এবং অন্য প্রান্তে তারের লুপগুলো একত্রিত হয়। মনে হতে পারে যে, হুইস্ক তো হুইস্ক-ই। আর সব কিছুর কাজ তো বলতে গেলে একই। এটা কিন্তু অনেক বড় এক ভূল ধারনা। হুইস্কগুলো বিভিন্ন আকারে আসে এবং প্রতিটি ধরণের হুইস্ক একটি ভিন্ন উদ্দেশ্যে বা আরও কার্যকরভাবে উপাদানগুলোকে একত্রিত করার জন্য ডিজাইন করা হয়েছে। তুমি যে ধরনের হুইস্ক ব্যবহার করবে তার উপর নির্ভর করে লুপগুলোর কনফিগারেশন এবং থিকনেস পরিবর্তিত হয়। বিভিন্ন ধরণের কিছু হুইস্কের বর্ণনা নিচে দেয়া হলঃ

বেলুন হুইস্ক

বেশিরভাগ রান্নাঘরে একটি খুব পরিচিত মুখ হলো এই বেলুন হুইস্ক। এটি বেশ ঐতিহ্যগত এবং বড় তার ও প্রশস্ত লুপের সমন্বয়ে গঠিত। ১৯৬০ এর দশকে যখন জুলিয়া চাইল্ডস রান্নাঘরে এর তাৎপর্য প্রদর্শন করেছিলো তখন থেকেই এই হ্যান্ড মিক্সিং টুলটি বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয় হয়ে উঠে। হুইস্কের এই স্টাইলটিতে বেশ কয়েকটি স্টিলের বা প্লাস্টিকের তার থাকে যা হাতলে এমনভাবে বাঁকা হয়ে সংযুক্ত থাকে যে এটি বেলুনের মতো নীচের বাল্বের আকার ছেড়ে যায়। এই বেলুন হুইস্কের কয়েকটি সাধারণ ব্যবহারের ক্ষেত্র হলো-

-হুইপড ক্রিম

-ডিম

-ডিমের সাদা অংশ

-শুষ্ক উপাদান মেশানোতে

ফ্রেঞ্চ হুইস্ক

ফ্রেঞ্চ হুইস্ক হলো আরেকটি বহুমুখী হ্যান্ড মিক্সার যা আমরা রান্নাঘরে সচরাচর রেখে থাকি। এটি দেখতে অনেকটা বেলুন হুইস্কের মতোই। দুটি হুইস্কের বৃত্তাকার সিলুয়েট রয়েছে, যার ফলে তাদের একই দেখালেও; আদতে ফ্রেঞ্চ হুইস্কে কিছুটা ঘন তারের সাথে একটি পাতলা প্রোফাইল রয়েছে। তাদের পুরু তার এবং পাতলা ফ্রেমের জন্য এর কয়েকটি সাধারণ ব্যবহারের ক্ষেত্র হলো-

-মেয়োনিজ

-ব্যাটারস

-প্যানকেকস

-কাস্টার্ড

ফ্ল্যাট হুইস্ক

ফ্ল্যাট বা রক্স হুইস্কে অনেকগুলো লুপযুক্ত তারের বৈশিষ্ট্য রয়েছে এবং তারগুলোকে একটি একক স্তর তৈরি করার জন্য সারিবদ্ধ করা হয় যা একটি বাল্ব আকার তৈরি করার পরিবর্তে সামান্য উপরে উঠে যায়। উপকরণগুলো মিশ্রিত করার সময় সর্বোত্তম কোণে পৌঁছানোর জন্য এই হুইস্কগুলো অগভীর প্যানগুলোর সাথে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে। কাস্টার্ড, গ্রেভি, পনির, সস বা ক্রিম সস তৈরিতে উপযুক্ত। যেহেতু তারগুলো সারিবদ্ধ,তাই এটি অন্যান্য হুইস্কের চেয়ে পরিষ্কার করা সহজ।

বল হুইস্ক

অন্যান্য সাধারণ হ্যান্ড মিক্সারের লাইনআপের তুলনায় এই বৈচিত্র্যের চেহারা সম্পূর্ণ আলাদা। একটি বেলুন বা ফ্রেঞ্চ হুইস্কে দেখা ক্লাসিক বাঁকা তারের খেলার পরিবর্তে, এতে আছে তারের একটি সিরিজ; যার প্রতিটি মাথা একটি ধাতু বা সিলিকন বল দিয়ে আবদ্ধ। পাতলা ব্যাটারের মত হালকা, পাতলা মিশ্রণের জন্য এটি ভাল কাজ করে।

স্প্রিং হুইস্ক

একটি লম্বা হ্যান্ডেলে বসানো ছোট, স্প্রিং কয়েল এই হুইস্কটিকে একটি ছোট বাটি বা কাপে অল্প পরিমাণে উপাদান একত্রিত করার জন্য বা প্যান সস তৈরির জন্য আদর্শ করে তোলে। এই হুইস্কে যদি চাপ দিয়ে দেখো তবে এটি কিছুটা চ্যাপ্টা হয়ে যায়, যা একটি সমতল বাটির নীচে বা প্যানের পাশ এবং কোণ থেকে উপাদানগুলোকে স্ক্র্যাপ করতে সহায়তা করতে পারে। নাম অনুসারে, এটি প্যানকেক ব্যাটার, কেকের মিশ্রণ মিশ্রিত করার জন্য উপরে এবং নিচে বাউন্স করার জন্য ডিজাইন করা হয়েছে। কয়েলের আদলে দেখতে বলে একে কয়েল হুইস্কও বলা হয়।

টর্নেডো হুইস্ক

টর্নেডো হুইস্ক, নামের মতোই এটি ফানেলের মতোই আকৃতির। তারগুলো নিচের দিকে চ্যাপ্টা হয়ে একটি সমতল সর্পিল তৈরি করে। এটি একটি বড় প্যান বা পাত্রে ব্যবহার করা উপযুক্ত। টর্নেডো হুইস্ক পাত্রের নিচে এবং আশেপাশের সমস্ত প্রান্তে সহজেই পৌঁছাতে সক্ষম। যেকোন সস, গ্রেভি, ক্রিম বা ব্যাটারকে মিশ্রিত ও মসৃণ করতে এর জুড়ি মেলা ভার।

সঠিক হুইস্ক কীভাবে নির্বাচন করবো?

কুকিং এর কাজের জন্য সঠিক ধরনের হুইস্ক বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। একটি হুইস্ক নির্বাচন করার সময় কিছু বিষয় বিবেচনা করা জরুরীঃ

-বেশিরভাগ উচ্চ মানের হুইস্ক স্টেইনলেস স্টিল দিয়ে তৈরি। এই স্টেইনলেস স্টিলের একটি খারাপ দিক হল এটি ননস্টিক কুকওয়্যার স্ক্র্যাচ করতে পারে। তাই এক্ষেত্রে সিলিকন হুইস্ক হলো একটি ভাল বিকল্প।

-হুইস্কের হ্যান্ডেলের দিকেও লক্ষ্য রাখতে হবে। একটি দীর্ঘ হ্যান্ডেল হুইস্ক ব্যবহার করে চুলার উপরের উপাদানগুলো মেশানোর ক্ষেত্রে উপযুক্ত হতে পারে। অন্যদিকে, ছোট বাটি এবং পাত্রে জিনিস মেশানোর জন্য ছোট হ্যান্ডেল সহ হুইস্ক হবে বেস্ট।

-কেনার আগে হুইস্কটি হাতে নিয়ে দেখো। হ্যান্ডেলটির আরামদায়কতা ও পুরুত্বতা নিশ্চিত করে নাও। কিছু হুইস্কে সিলিকন বা মোল্ড করা হাতল থাকে, যা ধরে রাখতে সহজ হতে পারে।

-যখন হুইস্কের তারের প্রসঙ্গ আসে, তখন কি কাজের নিমিত্তে কেনা হবে তা বিবেচনা করে তারের সন্নিবেশের দিকে মনোনিবেশ দিতে হবে।

-ছবি সংগৃহীত

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

14 + twelve =