সবুজে সাজানো অন্দর

করেছে Tania Akter

রোদসী ডেস্ক

শহুরে জীবন থেকে ক্রমশ হারিয়ে যাচ্ছে সবুজ। খোলা উঠোন কিংবা প্রশস্ত ছাদও নেই সবুজের আশা মেটানোর। কারণ নগরজীবনে ভাড়ায় পাওয়া ছোট্ট ঘরটিই অনেক ব্যয়বহুল। তাই সবুজের ছোঁয়া পেতে ঘরের অন্দরই ভরসা। চার দেয়ালের ভেতরেই ইনডোর প্ল্যান্ট এর মাধ্যমে সবুজের ছোঁয়ায় পাওয়া যাবে স্বাস্থ্যকর ও সুন্দর একটি পরিবেশ।

অন্দরের প্রবেশপথে
ঘরে ঢুকতেই সবুজের ছোঁয়া পেলে সজীব হয়ে উঠবে মন । তাই ঘরের প্রবেশপথেই কয়েকটি
স্নেক প্ল্যান্ট বা সাবেরিয়া রাখতে পারেন। গারো সবুজ রঙের গাছের পাতাগুলো দেখতে অনেক মত তরবারির মতো। পটিং মেশানো উপাদানে মাটি ছাড়াই একে লাগানো যায়। পানি দেবারও খুব একটা প্রয়োজন নেই। জলীয় বাষ্প শুষে নিয়ে ব্যাকটেরিয়া দূর করে বাতাসকে শুদ্ধ রাখতে এর তুলনা নেই ।

ঘরের টেবিলে
অর্কিডের বিশেষ প্রজাতির স্পাইডার প্লান্ট বেশি লম্বা না হওয়ায় টেবিলেই রেখে দিতে পারেন। চোখ জুড়ানো এই গাছটি সরাসরি সূর্যালোক পৌঁছোয় না বলেই ঘরে সবুজ পরিবেশ তৈরির পাশাপাশি শৌখিন মানুষের জন্য এই গাছ উপযুক্ত । গাছটির চিকন চিকন লম্বা পাতা গুলিতে মাঝে মাঝে বিশুদ্ধ পানি স্প্রে করে দিলেই ঘরের তাপমাত্রা শোষণ করে ঠান্ডা রাখে এই গাছ ।

কর্নারে ঝুলিয়ে

ঘরের কোনটি ফাঁকা না রেখে সাজিয়ে রাখুন সবুজে। জ্যানেট ক্রেগ নামের ইনডোর প্লান্টটি কম আলো এবং অল্প পানি মানিয়ে যায় সব পরিবেশেই। এই গাছ ঘরের বাতাস থাকা বেনজেন, ফরমালডিহাইড, ট্রাইক্লোরোইথিলিন ও জাইলিন দূর করে।

ঘরে দামি ফার্নিচার কিংবা চমৎকার লাইটিং থাকলেও একটি ছোট্ট সবুজ গাছ সৌন্দর্য বাড়িয়ে দেয় কয়েক গুণ। পরিবেশ রাখে সতেজ। তাই ঘরের অন্দর তুলন সবুজে।

ছবি: সংগৃহীত

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

9 − 6 =