সমুজ্জ্বল নারী: চতুর্দশ পর্ব

করেছে Wazedur Rahman

২০১৯ সালের পর্দা উঠে তিন মাস ইতিমধ্যেই অতিবাহিত হয়েছে। অর্জনের খাতায় ২০১৯ বেশ ভালোই ছিল বলা যায় নারীদের জন্য। প্রথমবারের মতো মহাকাশের ব্ল্যাকহোল বা কৃষ্ণগহবরের ছবি প্রকাশ করল নাসা তাও এক নারীর অবদানে। সুদানের মতো যুদ্ধবিগ্রহ লেগে থাকা একটা দেশের নেতৃত্ব দেয়ার কথা চিন্তা করেছেন এক নারী।

দিন বদলে গেছে নারী এখন আপন মহিমায় সমুজ্জ্বল। আর তাই রোদসী পাঠকদের জন্য নিয়ে এলো সমুজ্জ্বল নারী শিরোনামে ২০১৯ সালের নারীদের জন্য গুরুত্বপূর্ণ আর ঐতিহাসিক এমন ১৫টি ঘটনার কথা যা পুরো বিশ্বকে অবাক করেছে।পনেরটি পর্বে সাজানো এই সিরিজের আজকে থাকছে  চতুর্দশ পর্ব।

বোতসোয়ানা, ব্রাজিল এবং ইকুয়েডর সকল রাষ্ট্রই এলজিবিটিকিউ সম্প্রদায়ের সদস্যদের সুরক্ষা দানের জন্য আইনী সংস্কার করেছে ২০১৯ সালে।

ব্যাপক প্রচার অভিযানের পর বোতসোয়ানা সমকামিতাকে বৈধতা ঘোষণা দিয়েছে। বিচারকরা সমকামিতার সম্পর্কের অপরাধকে মানবাধিকার ও আত্মমর্যাদার লঙ্ঘন বলে অভিহিত করেছেন।

ব্রাজিলে সমকামিতাভীতি এবং লিঙ্গ পরিবর্তনে ভীতিকে অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে।

জুনে ব্রাজিলের উচ্চ আদালতে এই রায় হয় যে, কেউ যদি এলজিবিটি সম্প্রদায়ের কাউকে বৈষম্য বা ঘৃণা করে তবে অপরাধী। এবং এই জন্য তাকে পাঁচ বছরের জেলের সাজাও ভোগ করতে হবে।

ইকুয়েডরের সর্বোচ্চ আদালত জুনে সমকামী বিবাহকে বৈধতা দিয়েছে। সমকামী দম্পতির বিবাহ রোধ করা বৈষম্যমূলক ও অসাংবিধানিক বলেও ঘোষণা দিয়েছে।

ইকুয়েডর হচ্ছে লাতিন আমেরিকার কয়েকটি মুষ্টিমেয় দেশগুলোর মধ্যে একটি যারা সমাকামিতাকে বৈধতা ঘোষণা করেছে। 

পাঠকদের স্বার্থে একটি ভিডিও সংযুক্ত করে দেয়া হলো –

 চলবে…!!

লেখা: ওয়াজেদুর রহমান ওয়াজেদ 
ছবি: সংগ্রহীত  

 

 

 

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

fourteen − eight =