সহজেই জন্মানো যায় যেসব ভেষজ

করেছে Shaila Hasan

শায়লা জাহান

 

শহরের ইট-কাঠ-পাথরের দেয়ালে একটুখানি সবুজ চোখের প্রশান্তির সাথে সাথে মনও ভরিয়ে দেয়। ছাদে পর্যাপ্ত জায়গা না পেলেও রুমের সাথে লাগোয়া বারান্দায়ও ভরিয়ে দেয়া যায় সবুজ দিয়ে। বিভিন্ন গাছ লাগানোর পাশাপাশি যেসব সুগন্ধী পাতা আমরা রান্নায় ব্যবহার করে থাকি, চাইলে তাও চাষ করা যাবে তোমার ছোট্ট ব্যালকনিতে। সহজেই চাষ করা যায় এমন কিছু ভেষজ উদ্ভিদের ব্যাপারে আমরা আজ জানবো।

তুমি যদি গার্ডেনিং এর ব্যাপারে নতুন হও অথবা অভিজ্ঞ হও এবং তোমার কালেকশান বাড়াতে চাও; তবে হার্বস বা ভেষজ উদ্ভিদ এইক্ষেত্রে একটি পারফেক্ট চয়েস হবে। যখন সঠিক পরিমানে সূর্যালোক, পর্যাপ্ত পানি এবং মাঝে মাঝে সার প্রয়োগ করা হয় তখন ভেষজগুলো তোমাকে রান্নাযোগ্য ও ঔষধি গুণসম্পন্ন তরতাজা প্রচুর ফলন উপহার দিবে। এই ভেষজ উদ্ভিদগুলো রান্নার জগতে একটি পার্থক্য তৈরি করে এবং বাগান থেকে সরাসরি আমরা যা পাই তা বাজার থেকে কিনে আনারগুলোর থেকে অধিকতর তাজা এবং অর্গানিক এর নিশ্চয়তা প্রদান করে। এমন কিছু সহজসাধ্য হার্বস এর উদাহরন দেয়া হল-

তুলসী

তুলসী বীজ থেকে জন্মানো সহজ এবং এটি ভূমধ্যসাগরীয় রন্ধনপ্রণালীতে একটি জনপ্রিয় ভেষজ। রোপনের জন্য নিখুঁত স্থান নির্বাচন করার সময়, এমন জায়গা বেছে নাও যেখানে ভালো নিষ্কাশন এবং পর্যাপ্ত সূর্যালোক ব্যবস্থা আছে। তুলসী গাছ এমন এক গাছ যেটা যত বেশি কাটা হবে, ততই এটি বাড়বে। ইতালীয় সস বা ফ্রেশ পেস্টো বানাতে এগুলো যোগ করা যেতে পারে।

পুদিনা

ভিয়েতনামী পুদিনা, স্পিয়ারমিন্ট এবং পেপারমিন্ট সহ প্রায় দুই ডজন প্রজাতি এবং সাত হাজারেরও বেশি জাত রয়েছে পুদিনার, যা তাদের স্বাদ এবং বৈশিষ্ট্য অনুযায়ী সামান্য পরিবর্তিত হয়। সব ধরনের পুদিনার বিস্তৃত, সবুজ পাতা থাকে যা থেঁতলে একটি বিশেষ, স্বতন্ত্র মেন্থল-ভিত্তিক সুগন্ধ বের হয়। পেট ঠান্ডা রাখতে এবং হজমশক্তি বাড়াতে এটি বেশ কার্যকরী। এই বহুবর্ষজীবী ভেষজ পাত্র সহ আদ্র, ছায়াময় জায়গায় ভালো জন্মে। এটি যেকোন ফাঁকা জায়গা পেলে অপ্রতিরোধ্যভাবে বেড়ে উঠার প্রবণতা রয়েছে। আর এর এই বৈশিষ্ট্যের কারনে ঘরের অভ্যন্তরে সহজেই জন্মানোর জন্য এটি একটি দূর্দান্ত ভেষজ।

ধনেপাতা

রান্নার স্বাদকে আরও বাড়িয়ে তুলতে যার কোন তুলনাই হয়না তা হল ধনেপাতা। আমাদের বেশিরভাগ রান্নায় এই ধনেপাতা ছাড়া যেন অসম্পুর্ন রয়েই যায়। রান্নার পাশাপাশি এর চাটনিও বেশ মুখরোচক। ধনেপাতা চাইলে পুদিনার মত চাষ করা যায় আবার মাটিতে এর বীজ ছড়িয়ে দিলেও সহজেই জন্মানো যায়।

লেমনগ্রাস

লেমনগ্রাস হল একটি গ্রীষ্মমন্ডলীয় ভেষজ যা সাইট্রাস স্বাদের জন্য পরিচিত। এটি বিশ্বব্যাপী বিভিন্ন উপায়ে ব্যবহৃত হয়। হালকা লেমন ফ্লেভারের জন্য এর কোমল অঙ্কুর ও পাতাগুলো রান্নায় ব্যবহার করা হয়। বিভিন্ন প্রকার স্যুপ তৈরিতে এর প্রয়োজন পড়ে। লেমনগ্রাস বা থাইপাতা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। সহজলভ্য এই গাছটি প্রতিদিন নূন্যতম ৬-৮ ঘন্টা সূর্যের আলো পেলেই ভালোভাবে বেড়ে উঠবে।

পার্সলে

পার্সলে একটি বহু কার্যকরী ইতালীয় ভেষজ, যা সমতল পাতা এবং কোঁকড়ানো এই দুই ধরনের জাত দেখতে পাওয়া যায়। উভয় জাতই বীজ বা চারা থেকে এবং আর্দ্র মাটি সহ আধা-ছায়াযুক্ত জায়গায় জন্মানো সহজ। একে সসের সাথে বা রঙ ও সতেজতা যোগ করার নিমিত্তে গার্নিশ হিসেবে ব্যবহার করা যেতে পারে।

অরিগানো

হালকা, ওয়েল-ড্রেনড মাটি এবং সামান্য সার পেলে অরিগানো ভালো বেড়ে উঠে। এটি রান্নায় এবং পিজ্জায় ব্যবহৃত অতিপ্রচলিত একটি মসলা। অরিগানো পাতা রান্নায় স্বাদ যোগ করতে ব্যবহার করা হয়। তবে টাটকা পাতার চেয়ে এর শুকনো পাতা ব্যবহারে স্বাদ বেশি পাওয়া যায়।

পেঁয়াজ পাতা

অন্যান্য ভেষজের মত এটিও বেশ উপকারী। সালাদ, সজীতে এমনকি রান্নায় এই পাতা মেশালে বেশ লাগে। এই পেঁয়াজ পাতা চাইলেই সহজেই বাসায় চাষ করা যায়। কিছু পেঁয়াজ শেকড়সহ মাটিতে পুটে দিলেই হয়ে যাবে। কয়েকদিনের মধ্যেই রোপন করা সেই পেঁয়াজ থেকেই নতুন পাতা উঁকি মারবে।

ঘরের ভেতর হোক বা বাহির, কিছু ভেষজ উদ্ভিদ যোগে নিজের প্রয়োজন মেটানোর পাশাপাশি বাগানে এক নতুন লুক এনে দেয়। সামগ্রিকভাবে, বেশিরভাগ প্রকারের বৃদ্ধিই সহজ। তাদের মধ্যে কিছু ঘরের ভেতরে ভালো বৃদ্ধি পায়, কিছু বাইরে ভালো বৃদ্ধি পায়। তবে সঠিক পরিমানে সূর্যালোক, পানির ব্যবস্থা এবং পরিমিত সার পেলে এগুলো ভালো ভাবে বেড়ে উঠে।

-ছবি সংগৃহীত

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

9 − three =