সারা দিন অফিসে থেকেও পাওয়া যাবে ভিটামিন ডি

করেছে Rubayea Binte Masud Bashory

উচ্চ রক্তচাপ এবং ডায়াবিটিস ঠেকাটে ভিটামিনে ডি এর ভূমিকা অনেক। এক দল গবেষক বলছেন শরীরে ভিটামিন ডি-র অভাব হতেই পারে কোভিডের তীব্র সংক্রমণের কারণ। আমাদের শরীরে এই ভিটামিনের অভাব হওয়ার প্রধান কারণ হল সূর্যের রষ্মি শরীরে না লাগানো। কারণ সূর্যের আলোই ভিটামিন ডি-র প্রধান উৎস। দিনের বেশির ভাগ সময়টা আমরা অফিসেই কাটিয়ে দিই। আর অফিসের চার দেওয়াল ভেদ করে গায়ে রোদ লাগানো তো আর সম্ভব নয়।

তবে চিন্তার কিছুই নেই। কিছু সাধারণ উপায় মেনে চললেই শরীরে ভিটামিন ডি-র জোগান ঠিক রাখা যাবে।

১। অফিসে যাওয়ার আগেই তো সেরে ফেলা যায় শরীরচর্চা। আর তা করতে পারলেই অনেক সমস্যার সমাধান হতে পারে। তবে বাড়িতে নয়, বাইরে বেরিয়ে ব্যায়াম করতে হবে। এ ক্ষেত্রে প্রাতঃভ্রমণও করতে পারো। শরীরে ভিটামিন ডি-র অভাব মিটবে।

২। অফিসে গিয়ে একটানা বসে কাজ কখনই করবে না। কাজের ফাঁকে মাঝেমাঝে উঠতে হবে। দুপুরের দিকে একটু অফিসের বাইরে বেরিয়ে হেঁটে আসা যেতে পারে। একা নয়, বন্ধুদের সঙ্গে নিয়েই বাইরে বেরিয়ে দুপুরের খাবারটা খেয়ে আসা যায়।

৩। অনেকেই বাইরের খাবার খেতে চায় না। সে ক্ষেত্রে অফিসেই দুপুরের খাওয়া সেরে বেরিয়ে পড়া যায় রোদ পোহাতে। এর মাধ্যমেই অনেক সমস্যার হবে সমাধান।

৪। বাসে করে অফিস গেলে অফিসের একদম সামনে নামবে না। একটু আগে নেমে বাকিটা পথ হেঁটে আসেত পারো। হাঁটাও হবে আর শরীরের ভিটামিন ডি-র ঘাটতিও কমবে।

লেখা :রোদসী ডেস্ক

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

seven + thirteen =