সালাদ ড্রেসিংয়ের রকমফের

করেছে Shaila Hasan

শায়লা জাহানঃ

ভিটামিন, মিনারেল , পটাশিয়াম, ফাইবার ও অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার হিসেবে সালাদের জুরি নেই। নিয়মিত সালাদ গ্রহণে হৃদরোগ, ডায়াবেটিস, ওজন ও উচ্চচাপ নিয়ন্ত্রণ, রক্তের কোলেস্টেরল হ্রাসসহ নানান উপকারিতা রয়েছে। ড্রেসিং সালাদের স্বাদ আরও বাড়ায় এবং এটিকে সুস্বাদু করে তোলে। তাই এটি সালাদের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ।

শরীরের সুস্থতা বজায় রাখার জন্য স্বাস্থ্যকর অপশনের মধ্যে সালাদের স্থান সবসময় ঊর্ধমুখী। সালাদ প্রস্তুত করার ক্ষেত্রে ব্যক্তির সৃজনশীল স্বাধীনতা সীমাহীন। এটি লেটুসের একটি সাধারণ প্লেট হতে পারে বা এটি শাকসবজি, শস্য এবং ফলের একটি সমন্বিত উপাদানের হতে পারে। অর্থাৎ সালাদের ক্ষেত্রে ধরাবাঁধা কোন নিয়ম নেই। সালাদ ড্রেসিং হল সালাদের জন্য একটি সস। কার্যত যা সব পাতাযুক্ত সালাদে ব্যবহৃত হয়। সালাদ ড্রেসিংগুলোকে সালাদের উপকরণের সাথে যোগ করে টস করা হয়। এতে সকল উপকরণ এক বাটিতে একত্রিত করে, সেগুলোকে একটি স্বাদযুক্ত আবরণ দিয়ে সমৃদ্ধ করে। আবার অনেক সময় এতে কোন কিছু ডিপ করে খাওয়ার জন্য সাইড ডিশ হিসেবে পরিবেশন করা যেতে পারে। বিশ্বব্যাপী সর্বাধিক জনপ্রিয় হওয়া এমন কিছু সালাদ ড্রেসিংগুলো ব্যাপারে আসো জেনে নিই।

রাঞ্চ ড্রেসিং

এটি উত্তর আমেরিকার সবচেয়ে জনপ্রিয় সালাদ ড্রেসিংগুলোর মধ্যে একটি। এটি ক্রিমিনেস, ভেষজ এবং পেঁয়াজের বাইটের নিখুঁত ট্রাইফেক্টার জন্য পরিচিত। রাঞ্চ এতোই জনপ্রিয় যে এটি কেবল স্যালাডে ব্যবহৃত হয়না, ডিপিং সস হিসেবে এবং স্যান্ডউইচ ও পিজ্জাতেও ব্যবহৃত হয়। এটি বাটারমিল্ক, লবণ, রসুন, পেঁয়াজ, ভেষজ (ডিল, পার্সলে, থাইম ইত্যাদি) এবং মশলা (সরিষার বীজ, কালো মরিচ, পেপারিকা) দিয়ে মেয়োনিজ ভিত্তিক একত্রিত করে তৈরি করা হয়। মূলত ১৯৫৪ সালে ক্যালিফোর্নিয়ার সান্তা বারবারার কাছে একটি খামারে গ্যাল এবং স্টিভ হেনসন দ্বারা এটি উদ্ভাবিত হয়েছিল।

ব্লু  চিজ ড্রেসিং

এটি প্রায়শই সালাদে ব্যবহার করা হয় আবার ডিপিং সস হিসেবে খাওয়া হয়। দুধ, ভিনেগার, টক ক্রিম বা দই, মেয়োনেজ, পেঁয়াজের গুঁড়া এবং রসুনের গুঁড়ার সংমিশ্রণে এটি তৈরি। এর উৎস সম্পর্কে খুব কমই জানা যায়, তবে প্রথম লিখিত প্রমান পাওয়া গেছে ১৯২৮ এজওয়াটার হোটেল সালাদ বইতে এবং ড্রেসিংয়ের আগের সংস্করণগুলো ফ্যানি ফার্মারের ১৯১৮ কুকবুকে। তবে এটি মূলত ১৯৩০- এর দশকে জনপ্রিয় হয়ে উঠে। ব্লু  চিজ ড্রেসিং প্রায় রাঞ্চ ড্রেসিং এর একটি এক্সটেনশন। এর ভোজ্য ছাঁচের উজ্জ্বল নীল শিরাগুলো এটিকে একটি শক্তিশালী গন্ধ দেয় যা মিষ্টি এবং সুস্বাদু উপাদানগুলোর সাথে আশ্চর্যজনকভাবে জোড়া দেয়।

ইটালিয়ান ড্রেসিং

এর নাম ইটালিয়ান হওয়া সত্ত্বেও এটি মূলত আমেরিকানদের সৃষ্টি। এটি আমেরিকান স্বপ্নের অনেক পণ্যের মধ্যে একটি, যা ১৯৪০ এর দশকে প্রথম প্রজন্মের ইতালীয় আমেরিকান ফ্লোরেন্স হানা দ্বারা উদ্ভাবিত হয়েছিল। ইতালীয় ড্রেসিং ছিলো তার একটি পুরানো পারিবারিক রেসিপির অভিযোজন যা তিনি তার পরিবারের ম্যাসাচুসেটস রেস্টুরেন্টে পরিবেশন করেছিলেন। এটি রাজ্যের সবচেয়ে জনপ্রিয় সালাদ ড্রেসিং গুলোর মধ্যে একটি। এতে ইতালীয় ভেষজ, লেবুর রস, সূক্ষ্মভাবে কাটা বেল মরিচ এবং রসুন দিয়ে ভরা একটি তেল এবং ভিনেগার বেস রয়েছে। এটি একটি হালকা ড্রেসিং যা সবুজ শাক এবং কাঁচা সবজির মিশ্রণকে উজ্জ্বল করে।

হানি মাস্টার্ড ড্রেসিং

মিষ্টি, মশলাদার এবং ট্যাঞ্জি স্বাদের এই মধু সরিষার ড্রেসিং হল আরেকটি আমেরিকান ক্লাসিক। এই ড্রেসিং একটি ব্যাপক আবেদন আছে। মধু সরিষা রুটিযুক্ত চিকেন টেন্ডার, ফ্রাই এবং অন্যান্য সুস্বাদু খাবারের জন্য একটি জনপ্রিয় ডিপিং সস। এই ডিপিং সসে প্রায়শই মেয়োনিজ বেস থাকে। হানি মাস্টার্ড ড্রেসিং গ্রিলড চিকেন সালাদের সাথে দূর্দান্ত স্বাদ যোগ করে।

ভিনাইগ্রেট ড্রেসিং

ভিনাইগ্রেট ড্রেসিং হল সবচেয়ে বহুমুখী সালাদ ড্রেসিং, যা তেল এবং অ্যাসিডের ভিত্তি সহ সসের একটি সম্পূর্ণ পরিবারকে উল্লেখ করে। এর নাম থেকেই বোঝা যায় ভিনিগ্রেটগুলো সাধারণত ভিনেগারের সাথে তেল একত্রিত করে। সুগন্ধি ভেষজ বা মশলাগুলোর সংমিশ্রণ তারপর যোগ করা হয়।

রাশিয়ান ড্রেসিং

এটিও ইটালিয়ান ড্রেসিং এর মতোই নামেই যা রাশিয়ান, মূলত সৃষ্টি আমেরিকানদের। ১৯০০ এর ধকের গোড়ার দিকে নিউ হ্যাম্পশায়ারের স্থানীয় জেমস কলবার্ন দ্বারা উদ্ভাবিত এই ড্রেসিং মেয়োনিজ, কেচাপ, পিমেন্টো মরিচ এবং মরিচের সসকে একত্রিত করে। কেচাপের মিষ্টতা এবং মেয়োনিজের ক্রিমিনেস অন্যান্য শক্তিশালী গন্ধযুক্ত এবং মশলাদার উপাদানগুলোর জন্য একটি আনন্দদায়ক ভিত্তি প্রদান করে। যেকোন সালাদ, স্যান্ডউইচ বা উদ্ভিজ্জ খাবারের সাথে রাশয়ান ড্রেসিং একটি ভারী এবং ট্যাঞ্জি সংযোজন।

থাউজেন্ড আইল্যান্ড ড্রেসিং

এই ড্রেসিংটি মূলত কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে উপরের সেন্ত লরেন্স নদীর ধারে হাজার দ্বীপপুঞ্জ অঞ্চলের নামে নামকরণ করা হয়েছিল। এটি রুবেন স্যান্ডউইচ, ওয়েজ স্যালাড এবং প্রোটিন- ভারী সালাদে দারুণ স্বাদযুক্ত। কখনও কখনও একে সিক্রেট সস হিসেবে উল্লেখ করা হয়। এই ক্রিমি ড্রেসিংটি সাধারণত একটি সিজনিং বা ডিপ সস হিসেবে পরিবেশন করা হয় এবং বেশিরভাগ সংস্করণে এতে মেয়োনিজ, কেচাপ, ভিনেগার এবং চিনির স্বাদ থাকে।

-ছবি সংগৃহীত

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

15 − 5 =