সেলফিতে বাজিমাত

করেছে Sabiha Zaman

সাবিহা জামান :  অনেক দিন হলো ফেসবুকের ডিপি বা ডিসপ্লে পিকচার পরিবর্তন করেনি নীলু। ভাবল বিকেলে ছাদে গিয়ে কয়েকটি ছবি তুলবে, যেটা ভালো হবে ওটাই দেবে তার ফেসবুক ডিপিতে। বিকেলে হালকা বেগুনি রঙের শাড়ি পরে নীলু ছাদে গেল ছবি তুলতে। ওদের বাসার ছাদটায় নানান রকমের গাছ রয়েছে, তাই ছবি তুললে ভালোই লাগে। কিন্তু একটা ছবি যে ভালো হয়নি নীলুর অথচ গত সপ্তাহেই নীলুর বেস্ট ফ্রেন্ড জয়ী এসেছে, কত ছবি তুলে নিল কি ভালোই না লাগছিল জয়ীকে। মন খারাপ করে ফেলে নীলু। আসলে ভালো সেলফি তোলার জন্য শুধু সুন্দর পরিবেশ হলেই হয় না, দরকার হয় কিছু কৌশল জানার। তুমিও যদি নীলুর মতো মন খারাপ করে থাকো, তবে রোদসীর এবারের সংখ্যার এ লেখাটা তোমার জন্যই। চলো কিছু সেলফি তোলার সহজ টেকনিক জানিয়ে দিই তোমাকে।

আগে একটা সময় ছিল, যখন ছবি তোলার জন্য ভালো ক্যামেরাই লাগত। তার পর সময়ের পরিবর্তনে ক্যামেরাযুক্ত মোবাইল ফোন। এতেও প্রযুক্তি থেমে থাকেনি। সময়ের সঙ্গে মানুষের চাহিদা মেটাতে বাজারে আসে ফ্রন্ট ক্যামেরা। বর্তমানে আমরা মোবাইল ফোন কিনতে গেলে ফোনের ফিচারে সবার আগে দেখি ক্যামেরা কেমন। আর যেহেতু সময় সেলফির, তাই ফ্রন্ট ক্যামেরা ভালো না হলে যেন আমাদের চলেই না এখন।


এমন অনেকেই আছে, যারা ব্যাক ক্যামেরা থেকে ফ্রন্ট ক্যামেরায় ছবি তুলতে বেশি দক্ষ। সেলফি তোলার জন্য যে টেকনিক অনুসরণ করলে তুমি ভালো সেলফি তুলতে পারবে, সেগুলোই বলব এখন।
১. সেলফি হোক কিংবা সাধারণ ছবি, আলো সবচেয়ে গুরুত্বপূর্ণ। ছবি তোলার সময়ে যেন আলো ঠিক থাকে, সেদিকে নজর দিয়ো। অন্ধকারে যত ভালোই দেখতে হোক, দেখাই তো যাবে না, আর ভালো সেলফি কীভাবে আশা করা যায়।
২. ব্যাকগ্রাউন্ড কিন্তু অন্য আরেকটি গুরুত্বপূর্ণ অংশ সেলফির। তাই সেলফি তোলার আগে দেখে নাও তোমার ব্যাকগ্রাউন্ড ভালো কি না। যে জায়গাগুলো ফ্রেমে আসে, সেগুলো পরিষ্কার ও গোছানো থাকতে হবে।
৩. হাসি ছাড়া সেলফি ম্লান দেখায়। তাই সেলফিতে সাবলীল ও প্রাণবন্ত হাসি দিতে ভুলো না। তোমার হাসি পুরো সেলফিটার প্রাণ।
৪. রোদে সেলফি তোলার সময় সানগ্লাস পরতে পারো, আরও বেশি কিউট লাগবে।

৫. চেহারার আদল যেমনই হোক না কেন, সেলফির সেরা অ্যাঙ্গেল হলো ৪৫ ডিগ্রি। ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেলে ফ্রেম চেক করে ফাইনাল ক্লিকে পেয়ে যাবে সেরা সেলফি। তারপরই এক ক্লিকে ফ্রেমবন্দী করো তোমার ছবি।


৬. তুমি কোন হাত দিয়ে ছবি তুলছ এটা কিন্তু হেলাফেলা করার বিষয় নয়। তুমি যদি ডান হাতে ফোন রাখতে স্বাচ্ছন্দ্যবোধ করো, তবে ডান হাতেই ফোন নাও। আর যদি বাম হাতে ভালো হয়, তবে তাই। খেয়াল রাখবে, হাত যেন না কাঁপে। হাত কাঁপলে ছবি নষ্ট হয়ে যাবে।
৭. তোমার পোশাকের রং আর ব্যাকগ্রাউন্ডের রং যেন এক না হয়, সে দিকটা খেয়াল রেখো। দুটো রং এক হয়ে গেল সেলফিতে ভালো লাগবে না। তাই চেষ্টা করো বিপরীত রং বেছে নিতে। তাহলে তোমার পোশাকের রং বেশি ফোকাস হবে।
৮. হেড স্পেস ভালো ছবি তোলার ক্ষেত্রে একটি দরকারি জিনিস। হেড স্পেস হচ্ছে তোমার যে ফ্রেমে ছবি তুলছ সেখানে তোমার মাথার ওপরে কী পরিমাণ স্পেস রয়েছে। অতিরিক্ত স্পেস রাখলে সেলফি ভালো আসে না, তাই কম শেড স্পেস দিয়ে ছবি তোলো।
৯. সেলফি তোলার সময় উজ্জ্বল রঙের পোশাক পরো। কারণ, উজ্জ্বল রঙে বেশি ফুটে ওঠে ছবি। এ ছাড়া রেড ওয়াইন, মেরুন, ডিপ ব্লু, ইয়োলো রঙের পোশাক বেশ ভালো লাগে।


ভালো সেলফি তোলার জন্য ভালো ক্যামেরা নয়, ওপরের টেকনিকগুলো অনুসরণ করো। আর মনে রাখবে, তোমার ভেতরের যে দীপ্তি তা আসলে একটি ভালো ছবির মূল উপকরণ। ভালোবাসো নিজেকে, সময় দাও তুমিই সেরা। যখন নিজেকে গুরুত্ব দেবে, তখন তুমি যা-ই করো ভালো হবে। সেটা সেলফি তোলাই হোক কিংবা বড় কোনো সিদ্ধান্ত।

লেখা : সাবিহা জামান
ছবি : সংগৃহীত

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

3 × two =