স্মার্টফোনে ত্বকের ক্ষতি

করেছে Rodoshee Magazine
সুন্দর ত্বকের জন্য মানুষ কত কিছুই না করে। যদি এমন হয়, ত্বকের ক্ষতি করে এমন কিছু নিজেই সঙ্গে নিয়ে ঘুরে বেড়াচ্ছো। আমরা কম-বেশি সবাই এই কাজটিই করছি। তোমার পছন্দের মুঠোফোনের কথাই বলছি। সামাজিক যোগাযোগ মাধ্যমে চ্যাটিং, ইউটিউবিং কিংবা মুভি দেখায় তোমার ত্বকের ক্ষতি হচ্ছে।

মুঠোফোনের বিচ্ছুরিত নীলরঙের নীল আলোটি চোখের পাশাপাশি ত্বকের ক্ষতিরও অন্যতম কারণ। এখন প্রশ্ন হচ্ছে মুঠোফোনের উজ্জ্বল আলো কী ত্বকের ক্ষতি করতে পারে?

গবেষণা বলছে, স্মার্টফোনের নিঃসৃত নীল আলো ওয়েভলেংথ শর্ট ও  খুবই শক্তিশালী। সূর্যের রশ্মিতে এধরণের উপাদান উপস্থিত। সানস্ক্রিন না মাখলে রোদে ত্বকের যেমন ক্ষতি হতে পারে, ঠিক তেমনই মুঠোফোনের আলো থেকে ক্ষতির আশঙ্কা থাকে!
নীল আলো যে শুধুই ক্ষতিকর এমন নয়। ভালো ঘুমের পরিবেশ তৈরিতে ভূমিকাও রাখে। তবে স্মার্টফোনের নিঃসৃত নীল আলোর থেকে ত্বকে বয়সের ছাপ পড়তে পারে।

বিশেষজ্ঞদের মতে, বহুক্ষণ ধরে স্মার্টফোনের নীল আলোর প্রভাবে ত্বকে লালচেভাব দেখা দিতে পারে। এছাড়া, পিগমেন্টেশন হওয়ার সম্ভাবনা রয়েছে। সূর্যের ক্ষতিকর বেগুণি রশ্মি দ্বারাও ত্বকের এধরণের ক্ষতি দেখা দেয়। একই সঙ্গে মুঠোফোনে নীল আলোর প্রভাবে ত্বকের ডিএনএ ক্ষতির সম্মুখিন হয়। ফলে হাইপারপিগমেন্টেশন দেখা দেয়। এতে ত্বকে বয়সের ছাপ পড়ে।

এতসব সমস্যা থেকে ত্বক রক্ষায় ঘুমোনোর আগে স্মার্টফোন নিরাপদ দূরত্বে সরিয়ে রাখো।

সূত্র: ওয়েল এন্ড গুড

রোদসী/এসআইএস

আরও পড়ো..

স্মার্টফোনের নতুন প্রযুক্তি

স্মার্টফোন সরিয়ে ঘুমাও

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

five × 5 =