হাই হিলে যত ক্ষতি

করেছে Rubayea Binte Masud Bashory

ফাশন সচেতন নারীদের হাই হিল বেশ পছন্দ। শরীরের গড়ন চমৎকারভাবে ফুটিয়ে তোলে এই উঁচু জুতো। নিমিষেই স্টাইলিশ লুক এনে দেয় হাই হিল। পাশ্চাত্য ঘরানার পোশাকই হোক বাঙালির প্রিয় শাড়ীই হোক হাই হিলে আবেদনময়ী দেখায়। তবে নিয়মিত হাই হিল পরাটা স্বাস্থ্যের পক্ষে মোটেও ভালো নয়।

হাই হিল পরলে যা হয়

ফ্যাশনেবল আর ট্রেন্ডি দেখাতে হাই হিলের জুড়ি না থাকলেও এর কারণে শরীরের নানা ধরণের ক্ষতি হতে পারে।

High Heels Girls Profile Picture for facebook - Best Social Media Profiles
বেঁকে যেতে পারে মেরুদ-
প্রতিনিয়ত হাই হিল পরলে মেরুদ-ের আকৃতি পাল্টে বেঁকে যেতে পারে এমন একটি গবেষণা প্রকাশিত হয়েছে। গবেষণা প্রতিবেদনে আরও বলা হয়েছে, নিয়মিত হাই হিল পরলে মেরুদ- ও নিতম্বের মাঝের জায়গাতে অতিরিক্ত চাপ পড়ায় মেরুদ-, শ্রোণি ও পায়ের পেশিতে ব্যথা শুরু হয় এবং একসময় তা স্থায়ী হয়ে যায়।

রক্তনালী সংকোচন
হাই হিলের ধরণ সাধারণত একটু আঁটসাঁট ও চোখা আকৃতির হয়। আর এর কারণেই এটি দেখতে ফ্যাশনেবল মনে হয়। কিন্তু এটি দীর্ঘক্ষণ পায়ে থাকলে রক্তনালীগুলোতে রক্তপ্রবাহ অনেকাংশে কমে যায়। এর ফলে রক্তনালী সংকুচিত হয়ে যায়। অনেকক্ষেত্রে অতিরিক্ত চাপ সৃষ্টির ফলে রক্তনালী ছিঁড়েও যেতে পারে!

হাঁটু ও পায়ের ভীষণ ক্ষতি হয়

নিয়মিত হাই হিল পরলে হাঁটুতে চাপ পড়ে। এক গবেষণায় জানা গেছে, স্বাভাবিকের চেয়ে মাত্র পাঁচ সেন্টিমিটার উঁচু হিলের জুতোতেই হাঁটুতে অন্তত ২৩ শতাংশ চাপ বেড়ে যায়। এতে অস্টিওআর্থ্রাইটিস বা হাড় ক্ষয় রোগ হতে পারে। কারণ উচ্চতা বাড়ার জন্য হাঁটার স্বাভাবিক গতি প্রকৃতিও বদলে যায়। ফলে পা একদম সোজা থাকে। তাই হাঁটুতে প্রচুর চাপ পড়ে এবং জয়েন্ট পেইন শুরু হয়। আমেরিকান অ্যাসোসিয়েশন অব অর্থোপেডিক সার্জন এর তথ্যমতে, এই জয়েন্ট পেইনই ধীরে ধীরে আর্থাইটিসে রূপ নেয়। হাই হিল পরলে হাঁটার সময় এটি পেলভিসকে প্রভাবিত করে ফলে কোমরের উপর প্রচুর চাপ পরে। যা পরবর্তীতে ব্যাকপেইনে রূপ নেয়। অনেক সময় এই ব্যাক পেইন আবার অস্টিপোরোসিসের কারণ হয়ে দাঁড়ায়। এছাড়াও হাই হিলের আকৃতি ও গঠন আলাদা হওয়ায় কয়েকদিন পরলেই পায়ের তলা অথবা গোড়ালিতে ব্যথা হতে পারে । গোড়ালির কাছের মাংসপেশির ভারসাম্য নষ্ট হয়ে গিয়ে শরীরে অস্থিতিশীলতা ও ভারসাম্যহীনতার সমস্যাও দেখা দিতে পারে।

Understanding the dangers of high heels - NZ Herald

হাড়ের বড় ক্ষতি হয়
নিয়মিত হাই হিল পরার কারণে পায়ের হাড় নাজুক হয়ে যাওয়ায় চিড় ধরতে পারে, এমনকি কখনো কখনো তা ভেঙেও যেতে পারে।

ফোসকা পড়া
হাই হিল পরলে পায়ের চামড়ার সাথে হিলের ঘর্ষণ ও আঁটসাঁট হওয়ার ফলে কিছুক্ষণ হাঁটার পরেই পায়ে ফোসকা পড়ে যেতে পারে। যেটি খুবই অস্বস্তিকর ও অনাকঙ্খিত।

পরামর্শ

International Dance Shoes | Heels | Take a look at our range of heels for  Ballroom & Latin Dance Shoes Online

হিলের উচ্চতা ২ ইঞ্চির মধ্যে রাখতে হবে। অল্প কয়েক ঘন্টার জন্য হিল জুতা পরতে হবে।
বেশি সরু হিল এড়িয়ে চলা ভালো। একটু চওড়া হিলের জুতা পড়লে শরীরের ভারসাম্য বজায় থাকে।
জুতার ভেতর নরম ইনসোল ব্যবহার করুন, এতে হাঁটুতে চাপ কম পড়বে।
কাজের ফাঁকে বা বসে থাকার সময় জুতা খুলে রাখা ভালো। এসময় পায়ের হালকা ব্যায়াম করে নেয়াও ভালো।

সতর্কতা

Plantar Fasciitis: আপনার গোড়ালির ব্যথার কারণ 'প্ল্যান্টার ফ্যাসিটিস' নয়  তো? জেনে নিন
দীর্ঘদিন হাই হিল পরার অভ্যাসের কারণে প্ল্যান্টার ফ্যাসিটিস এবং একিলিস টেন্ডনাইটিস রোগ হয়। এছাড়াও মর্টন’স নিউরোমা নামের একটি স্নায়বিক রোগও হতে পারে! তাই হাই হিলের কারণে পায়ের ব্যথা স্থায়ী হলে অবশ্যই দ্রুত ডাক্তার দেখানো জরুরী।

 

লেখা : রোদসী ডেস্ক

০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

four − 1 =