হোয়াটসঅ্যাপের অজানা ফিচার!

করেছে Rodoshee

রোদসী ডেস্ক : বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং সার্ভিস হচ্ছে হোয়াটসঅ্যাপ।বর্তমানে এর ব্যবহারকারির সংখ্যা প্রায় ৯০০ মিলিয়ন। বাংলাদেশেও এর ব্যবহারকারীর সংখ্যা ক্রমেই বাড়ছে। নিয়মিত ব্যবহার করলেও অনেকেই কিন্তু জানে না এই অ্যাপের সুবিধাগুলো। আজ জেনে নাও হোয়াটসঅ্যাপের দারুণ কয়েকটি ফিচার সম্পর্কে-

  • একে অপরকে কতগুলো মেসেজ পাঠিয়েছো : এটি দেখার জন্য হোয়াটসঅ্যাপ থেকে Settings > Account > Network Usage এ যাও। এখানে প্রতিটা কন্টাক্টের সামনে একটি নাম্বার থাকবে যা কিনা মেসেজ আদান প্রদানের মোট নাম্বার। এছাড়াও নির্দিষ্ট ব্যাক্তি নির্বাচন করে আরও তথ্য পাওয়া যাবে।
  • গ্রুপ চ্যাটমিউটকরা : বড় কোন গ্রুপে চ্যাট করলে নোটিফিকেশন খুব বিরক্তিকর। এই নোটিফিকেশন বন্ধ করতে গ্রুপ চ্যাটে নামে ক্লিক করে ‘মিউট’ সিলেক্ট করো। ব্যাস হয়ে গেলো সমস্যার সমাধান।

 

  • মেসেজ দেখেছো কিনা তা গোপন করার উপায় : হোয়াটসঅ্যাপে ‘লাস্ট সিন’ ফিচারের কারণে তুমি মেসেজটি কখন দেখলে তা জেনে ফেলা যায়। তবে তুমি যদি মেসেজ দেখার বিষয়টি না জানাতে চাও তাহলে settings > Account > Privacy > Last Seen-এ যাও। এবার এখান থেকে তোমার ‘লাস্ট সিন’ কে দেখতে পাবে তা নির্বাচন করতে পারবে। তবে এই কাজটি করলে কিন্তু তুমি নিজেও অন্যের লাস্ট সিন দেখতে পারবে না।
  • হোয়াটসঅ্যাপের নম্বর পরিবর্তন : যদি নতুন নাম্বার নিয়ে থাকো তাহলে হোয়াটসঅ্যাপ নাম্বারও পরিবর্তন করতে পারো। Settings > Account > Change Number অপশনে গিয়ে ধাপগুলো ফলো করো।
  • মেসেজ পড়েও তা না দেখানোর উপায় : Settings > Account > Privacy-তে গিয়ে  ‘Read Receipts’ বন্ধ করে রাখো। ফলে তোমার বন্ধু কখনই জানতে পারবেনা তুমি মেসেজ দেখেও রিপ্লাই করোনি।
০ মন্তব্য করো
0

You may also like

তোমার মন্তব্য লেখো

9 + 18 =